Sunday , June 16 2019
Home / মহানগর / ‘ওয়াসার পানি রোগের কারণ, দিতে হবে ক্ষতিপূরণ’

‘ওয়াসার পানি রোগের কারণ, দিতে হবে ক্ষতিপূরণ’

টাচ নিউজ ডেস্ক: পাঁচ দফা দাবিতে শুুুুক্রবার পদযাত্রা করেছেন রাজধানীর জুরাইন এলাকার বাসিন্দারা -সমকাল

সুপেয় পানি সরবরাহ নিশ্চিতসহ পাঁচ দফা দাবিতে পদযাত্রা করেছেন রাজধানীর জুরাইন এলাকার বাসিন্দারা। শুক্রবার সকাল ১১টায় পূর্ব জুরাইনের মিষ্টির দোকান এলাকা থেকে পদযাত্রা শুরু হয়। বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে দুপুর ১২টার দিকে শনির আখড়া সিএনজি স্টেশনের সামনে গিয়ে এ কর্মসূচি শেষ হয়।

জুরাইনবাসীর পাশাপাশি ওয়াসার পানি নিয়ে ভোগান্তিতে থাকা কদমতলী, দনিয়া ও শনির আখড়ার বাসিন্দারাও প্ল্যাকার্ড হাতে পদযাত্রায় অংশ নেন। ‘ওয়াসার পানি রোগের কারণ, দিতে হবে ক্ষতিপূরণ’, ‘কল থেকে সরাসরি পানি খেতে চাই’, ‘পানি পেলে দেবো বিল, বিষ পেলে বিল দেবো না’, ‘পানির নামে বিষ পাই, বিলের টাকা ফেরত চাই’- এমন স্লোগান লেখা ছিল তাদের প্ল্যাকার্ডে। পদযাত্রাটি জুরাইনের খালপাড়, মুরাদপুর হাইস্কুল রোড, জিরো পয়েন্ট, কুদার বাজার, দনিয়া, গোয়ালবাড়ি মোড় প্রদক্ষিণ করে।

জুরাইনবাসীর পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- পানি নেই কিংবা নোংরা পানি আসছে এমন বাসাবাড়ি ও এলাকায় দ্রুততম সময়ে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে হবে; জুরাইন, শ্যামপুর, মুরাদপুর. দনিয়া এলাকায় যারা ওয়াসার দূষিত পানির কারণে রোগাক্রান্ত হয়েছেন তাদের ক্ষতিপূরণ দিতে হবে; দূষিত পানি দিয়ে নেওয়া বিল গ্রাহককে ফেরত দিতে হবে; সুপেয় পানি সরবরাহ নিশ্চিত না হওয়া পর্যন্ত কেউ বিল পরিশোধ করবেন না; দীর্ঘদিন ধরে নোংরা ও দূষিত পানি সরবরাহের ঘটনা তদন্ত করে দোষীদের কঠোর শাস্তি দিতে হবে এবং অসত্য বক্তব্য দেওয়ার জন্য ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খানকে ক্ষমা চাইতে হবে; দায়িত্ব পালন করতে না পারলে পদত্যাগ করতে হবে।

পদযাত্রায় অংশগ্রহণকারী মুরাদপুরের তামিম জামশেদের দাবি, তার এলাকায় ১০ বছর ধরে ওয়াসা থেকে যে পানি সরবরাহ করা হয়, তা পান করা তো দূরের কথা অন্য কাজেও ব্যবহারের যোগ্য নয়। এর প্রতিবাদ জানাতে এলাকার মানুষ পদযাত্রায় অংশ নিয়েছেন। এর পরও পরিস্থিতি না পাল্টালে ওয়াসার বিল পরিশোধ করা হবে না।

দনিয়া থেকে আসা ইলিয়াস জানালেন, তার এলাকায় ওয়াসার সরবরাহ করা পানি কোকা-কোলার মতো কুচকুচে কালো রঙের। এই পানি ব্যবহার করে এলাকার মানুষের চুল পড়ে যাচ্ছে, চর্মসহ বিভিন্ন রোগ হচ্ছে। তাই এলাকার মসজিদের গভীর নলকূপের পানি সংগ্রহ করে তা দিয়ে চলতে হচ্ছে। এরপরও ওয়াসাকে প্রতি মাসে বিল দিতে হচ্ছে।

পদযাত্রা কদমতলী এলাকায় পৌঁছানোর পর সংক্ষিপ্ত বক্তব্য দেন এ কর্মসূচির উদ্যোক্তা ওয়াসার নিরাপদ পানি আন্দোলনের আহ্বায়ক মিজানুর রহমান। তিনি বলেন, বারবার আশ্বাস পাওয়ার পরও সুপেয় পানি পাননি এই এলাকার মানুষ। গত ২৫ এপ্রিল একটি টিভি অনুষ্ঠানে ওয়াসার এমডি বলেছেন, শিগগিরই সমস্যার সমাধান হবে। কিন্তু এখনও সমাধানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। রাষ্ট্র যদি এই এলাকার মানুষের দিকে নজর দিত, তাহলে এমনটা হতো না।

পদযাত্রা প্রসঙ্গে মিজানুর রহমান বলেন, প্রথমত, রাষ্ট্রকে জানাতে চাই, জুরাইনে কীটপতঙ্গ নয়- মানুষ বসবাস করে। দ্বিতীয়ত, বাসার কল খুলে আমরা সুপেয় পানি পান করতে চাই। এ দাবিতে ভুক্তভোগী জনগণকে একীভূত করতে এই পদযাত্রার আয়োজন করা হয়েছে। পদযাত্রা সফল করতে লোকজনকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে বৃহস্পতিবার লিফলেট বিতরণ করা হয় বলেও জানান মিজানুর।

About touchnews24

Check Also

অটিজম শিশু ও প্রতিবন্ধী শিশুদের পাশে সবাই দাঁড়ান: মোঃ মঞ্জুর হোসেন ঈসা

রেজওয়ানা ইসলাম: বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান, এনডিপি’র মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেন, অটিজম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *